আইফোন iOS 7 ভার্সনের ৮টি গোপন ফিচার!

 আপনি যদি আপনার আইফোন অথবা আইপ্যাডটি iOS 7 ভার্সনে উন্নীত করে থাকেন তাহলে ইতিমধ্যেই নতুন ফিচারের সাথে পরিচিত হয়ে গিয়েছেন আশা করি। কিন্তু নতুন ফিচারের পাশাপাশি iOS 7 ভার্সনে আরও ৮টি গোপন ফিচার রয়েছে, যেগুলো আপনি একটু ঘাঁটাঘাঁটি করলেই বের করতে পারবেন। কিছু কিছু ফিচার আপনাকে চমকে দিতে বাধ্য! আসুন পরিচিত হই সেই ৮টি গোপন ফিচারের সাথে।

iOS7-600x337

নতুন এই অপারেটিং সিস্টেমে অনেক ঘাঁটাঘাঁটি করে এই গোপন ফিচারগুলো পাওয়া গেছে। প্রথমেই পরিচয় করিয়ে দেয়া যাক গোপন ঘড়ির সাথে!

Clock Icon

Clock2-640x408-600x382

স্ক্রিণটুকু একটু চোখের কাছে এগিয়ে নিয়ে আসুন, clock app icon এ ভালো করে দৃষ্টি দিন। কিছু দেখতে পাচ্ছেন? হ্যাঁ, ঠিকই দেখছেন, শুধু ঘন্টা মিনিটের কাটাই না, এখানে সেকেন্ডের কাটাও আছে এবং সেটা কাজও করে। অ্যাপলের আরেকটি চমৎকার সংযোজন।

Text Timestamps

আপনি যদি text messages একটু বামদিকে স্লাইড করেন তাহলে ডানদিকে দেখতে পাবেন সেখানে timestamp নামে একটি অপশন আছে, যা আগের ভার্সনগুলোতে ছিলো না। এর সাহায্যে আপনি যার সাথে text messages চ্যাট করছেন তাকে কয়টায় messages দিচ্ছেন, সে আপনাকে কয়টায় দিচ্ছে, সেই সময়টা দেখা যাবে।

imessage-with-timestamp-400x600

The Level

Level3-640x349-600x327

কম্পাস অ্যাপসটি চালু করলে এতে একটি নতুন ডিজিটাল ফিচার Level হাজির হবে, এটি আসলে কোনো বস্তুর তল সমান কিংবা আঁকাবাঁকা আছে কীনা সেটি পরিমাপের জন্য ব্যবহার করা যাবে। এটি Gyroscope সেন্সর এর মাধ্যমে কাজ করে। অ্যাপসটি চালু অবস্থায় যদি আইফোনটি টেবিলের উপর রাখেন তাহলে Level ফিচারের দুটি বৃত্ত যদি একে অপরকে ক্রস না করে সমান থাকে অর্থ্যাৎ ০ ডিগ্রি দেখায় তাহলে টেবিলটি সমতল, যদি টেবিলটি অসমতল হয় তাহলে যতটুকু অসমতল সেটি দেখাবে, সেটি ৫ ডিগ্রি, ১২ ডিগ্রি, ১৭ ডিগ্রি ইত্যাদি যেকোনো সংখ্যা হতে পারে। এভাবে যেকোনো বস্তুর তল কতটা সমান সেটি পরিমাপ করতে পারবেন এই অ্যাপসটির সাহায্যে।

Night Mode for Maps

kVx0lP6-600x400

যদি আপনি রাতে ড্রাইভিং করেন, এবং অ্যাপল ম্যাপ অনুসরণ করেন তবে আইফোন স্ক্রিণের উজ্জ্বলতা আপনাকে দৃষ্টিকে প্রায়ই সমস্যায় ফেলে দিতে পারে। এজন্যে এবারের ভার্সনে আইফোনে ম্যাপসের জন্য চালু হয়েছে Night Mode, যা আপনার দৃষ্টিকে সহনীয় রাখবে।

Closing Multiple Apps

এবারের iOS 7 ভার্সনে আপনি আপনার সবগুলো অ্যাপস একবারেই বন্ধ করে দিতে পারবেন। প্রথমেই ডাবল ক্লিক করুন হোম বাটনে এবার webpages এবং platforms চালু করুন। এবার সবগুলোই একসাথে বন্ধ করতে পারবেন। আপনি ইচ্ছা করলে তিনটি আঙুলের সাহায্যে টাচ করে একই সাথে তিনটি অ্যাপস বন্ধ করতে পারবেন।

Siri Controls Settings

siri-600x364

এর আগের ভার্সনে আপনি Siri অপশনটি দিয়ে অ্যালার্ম সেট এবং রিমাইন্ডার সেট করতে পারতেন। এবার এটির আরও বহুবিধ ব্যবহার করতে পারবেন। যেমনঃ আপনি যদি আইফোনকে বলেন, “Open Settings” সে আপনাকে Open Settings এর ফোল্ডার ওপেন করে দিবে। আপনি যদি বলেন, “Turn Off Wi-Fi” সে আপনার আঙুলের স্পর্শ ছাড়াই ওয়াইফাই বন্ধ করে দিবে। এর সাহায্যে আপনি ফোনকল এবং ভয়েস মেসেজও পাঠাতে পারবেন। মোটকথা এটি আপনাকে ভয়েস কমান্ডিং এর অভিজ্ঞতা এনে দিবে।

Block Calls

Block-Calls-iPhone-iOS-7-600x463

যদি আপনি অন্যকারো ফোনকলের মাধ্যমে যন্ত্রণার মাঝে পরেন তবে যিনি আপনাকে ফোন করছেন তাকে চাইলেই ব্লক করে দিতে পারবেন। প্রথমেই Settings থেকে Phone এ যান, এরপর Blocked to add নামে একটি অপশন পাবেন। এখানে যে নাম্বারটি আপনি ব্লক করতে চাচ্ছেন সেটি এড করে ফেলুন।

Apps Near Me

Screen-Shot-2013-08-27-at-3.27.09-PM-640x565-600x529

অ্যাপলের অ্যাপস স্টোরে “Near Me” নামে নতুন একটি ফিচার যুক্ত হয়েছে, যা কীনা আপনি যেখানে অবস্থান করছেন তার কাছাকাছি কোনো জনপ্রিয় অ্যাপসের খোঁজ এনে দিবে। ধরুন আপনি নিউইয়র্কে অবস্থান করছেন, তবে আপনি এই ফিচারে পাবেন NYC Subway KICKMap এবং Way2ride taxi, এর মাঝে ট্যাক্সিতে চড়ে ঘুরে বেড়ানোর খরচ অ্যাপসের মাধ্যমেই মূল্যশোধ করতে পারবেন।

Updated: August 13, 2014 — 7:16 pm

2 Comments

Add a Comment
  1. kivave android symphony w68 upgrade kora Jay
    pls Jana thakle den

    1. we will try bro

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright SmartZoneBD © 2013-2016, All Rights Reserved.