স্মার্টফোনের সাউন্ড ও ভলিউম কোয়ালিটি ইমপ্রুভ করার উপায়

স্মার্টফোনে সাউন্ড কোয়ালিটি সবসময় আমাদের মন মত হয়না। গান শোনার ক্ষেত্রে যদি মিউজিক কোয়ালিটি ভাল না হয় তাহলে কি আর  গান শুনতে ইচ্ছা হয়? অনেক স্মার্টফোনের সাউন্ড কোয়ালিটি খুবই বাজে। এখানে সাউন্ড কোয়ালিটি আর ভলিউম উন্নত করার কিছু ট্রিকস দেয়া হল।

এই পোস্ট টা আমার এক বন্ধুর উদ্দেশে লিখলাম । আসলে তার সমস্যার কথা চিন্তা করতে করতেই কিছু  আপ্স নিয়ে ঘাটাঘাটি করে এগুলো খুজে পেলাম 😀

 

এই ট্রিকসগুলো হয়তো সাউন্ড কোয়ালিটি একদম চেঞ্জ করে ফেলবেনা কিন্তু কিছুটা হলেও ভাল সাউন্ড পেতে সহায়ক হবে।

গান শোনার সময়ঃ 

গান শোনার সময় মিউজিক কোয়ালিটি ইমপ্রুভ করার জন্য অনেক এপস আছে প্লেস্টোরে। তেমনি একটি এপ হল  Music Volume EQ

Download link of this app

এপটি ইন্সটল করার পর আপনার প্রিয় একটি গান প্লে করুন। এপটি চালু করুন। এবার আপনি নিজেই বুঝতে পারবেন কি করতে হবে। এখন ভলিউম বাড়াতে ও কমাতে পারবেন নিমিষেই! EQ দ্বারা ভলিউম এডজাস্টমেন্ট করা যায় সহজেই।

অন্যান্য সাউন্ডের ক্ষেত্রেঃ 

এন্ড্রয়েড স্মার্টফোনের ওভারল সাউন্ড বাড়ানোর জন্য কিছু এপস আছে। এর মাঝে Volume+ অন্যতম। গুগল প্লে স্টোর থেকে ফ্রি ভার্সন ডাউনলোড করে নিতে পারেন অথবা ১.৫ ডলার দিয়ে ফুল ভার্সন কিনে ইউজ করা যাবে।

Download link of this app

ইন্সটল করার পর অনেক অপ্সহন দেখতে পাবেন। Speaker Setting এ ক্লিক করুন।

এবার আপনি ফোনের ভলিউম রিপ্রোগ্রাম করতে পারবেন। এক্ষেত্রে সাবধান থাকা উচিত কেননা কিছু ফোনের স্পীকার ম্যাক্সিমাম ভলিউমের কারণে নষ্ট হতে পারে। যদি ইয়ারফোনে গান শোনার সময় এপটি ইউজ করেন এবং ভলিউম খুব বেশি দিয়ে রাখেন তাহলে কানের ক্ষতি হতে পারে। তাই, সতর্ক থাকা উচিত। Speaker Modification এনাবল করে নিন।  এরপর ভলিউম লেভেল সেট করে নিতে হবে। এবার, আপনার স্মার্টফোনের সাউন্ড কোয়ালিটি অনেক ভাল ও উন্নত হবে।

Updated: October 6, 2014 — 5:35 pm

1 Comment

Add a Comment
  1. আমি ইএস ফাইল এক্সপ্লোরার ইনষ্টল দিলে লেখা আসছে apk not installed.কি করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright SmartZoneBD © 2013-2016, All Rights Reserved.