[X]

কেউ আপনার ফেসবুক একাউন্ট হ্যাক করার চেষ্টা করছে কিনা তাৎক্ষণিক ভাবে জেনে নিন!

ফেসবুক এখন একজন মানুষের জন্য ব্যক্তিগত বিভিন্ন তথ্য ভান্ডার। আপনি হয়ত জানেন  না অনেকেই আপনার ফেসবুক একাউন্ট হ্যাক করার চেস্টা করেছে। আজ আমরা জানবো কিভাবে কেউ কারো ফেসবুক একাউন্ট হ্যাক করার চেস্টা করলে তাৎক্ষণিক নটিফিকেশান পাওয়া যাবে।

protect-your-facebook-account-from-hackers

সম্প্রতি এক জরিপে জানা গেছে প্রতি ৩ জন টিনএজ ফেসবুক ব্যবহারকারীর ১ জন ফেসবুক একাউন্ট হ্যাকিং এর শিকার। কিছুদিন আগে এক হ্যাকারকে যুক্তরাষ্ট্রে আটক কারা হয়েছে হ্যাকিং এর অভিযোগে। যে কিনা ১৩ জন মহিলার ফেসবুক একাউন্ট হ্যাক করে তাদের ছবি পর্ণ সাইটে প্রকাশ করে দিয়েছে। আপনি নিশ্চয় এমন কোন ঘটনার শিকার হতে চাইবেন না। কিন্তু আপনাকে আপনার ফেসবুক আইডি নিরাপদ রাখতে কিছু বিশেষ নিরাপত্তা ব্যবস্থা চালু করতে হবে আপনার আইডিতে। ফেসবুক তার সকল ব্যবহারকারীর নিরাপত্তার কথা মাথায় রেখে সকল ধরণের নিরাপত্তা সুবিধা সংযুক্ত করেছে। আপনার কেবল ব্যবহারের বিষয়ে সঠিক ধারনা থাকাই যথেষ্ট।

চলুন জেনে নেয়া যাক কিভাবে আপনি আপনার ফেসবুক একাউন্ট নিরাপদ রাখবেন এবং কেও হ্যাকিং করার চেস্টা করছে কিনা তাৎক্ষণিক জানতে পারবেন।

প্রথমে আপনি আপনার ফেসবুক একাউন্টে লগ ইন করুন। এবার সেটিংস এ যান, সেটিংস এ গেলে দেখতে পাবেন সিকিউরিটি অপশন। সেখানে ক্লিক করলেই আসবে Secure browsingLogin notificationsLogin Approvals ইত্যাদি।

facebook-69-600x258

 

এখানে আপনার প্রথম কাজ হচ্ছে Login notifications ঘরে ক্লিক করা, Login notifications এ ক্লিক করলেই দেখতে পাবেন দুই ধরণের নটিফিকেশান ব্যবস্থা। একটি হচ্ছে ইমেইল অন্যটি ফোন। আপনি দুটি ব্যবস্থায় সিলেক্ট করে দিন। তবে আপনার আইডি যদি কোন ফোন নাম্বার দিয়ে ভেরিফাই করা না থাকে তাহলে যে নাম্বারে নটিফিকেশান চান সেই নাম্বার দিয়ে ভেরিফাই করে নিন। টেক্সট ম্যাসেজ বা পুষ নটিফিকেশানে ক্লিক করলেই আপনার কাছে ফেসবুক আপনার ব্যক্তিগত ফোন নাম্বার চাইবে। এক্ষেত্রে এমন নাম্বার দিতে হবে যে নাম্বার দিয়ে আগে ফেসবুকে কোন একাউন্ট ভেরিফাই করা হয়নি।

 

general_account_settings-3-600x240

নম্বর দিলে সাথে সাথে আপনার কাছে একটি ম্যাসেজ আসবে যেখানে চার নম্বরের একটি কোড দেয়া থাকবে সেটি আপনাকে আবার ফেসবুকের টেক্সট ম্যাসেজ বা পুষ নটিফিকেশানে জায়গায় বিশেষ ঘরে দিতে হবে। সঠিক ভাবে কোড দিলেই আপনার কাজ শেষ। এখন থেকে অপরিচত কোন ব্রাউজার থেকে কেউ আপনার আইডিতে প্রবেশ করতে চাইলেই আপনার মোবাইলে এবং ইমেইলে সরাসরি ম্যাসেজ চলে আসবে।

security_settings-3-600x203

এছাড়াও আপনি যদি চান তবে কেও আপনার সাধারণ পাসওয়ার্ড হ্যাক করার পরেও আলাদা আরেকটি কোড পাসওয়ার্ড ব্যবস্থা চালু করতে পারবেন। এক্ষেত্রে আপনার ফেসবুক একাউন্ট হ্যাক করে কেউ আইডিতে ঢুকতে পারলেও ফেসবুক তার কাছে আরেকটি ৪ সংখ্যার নম্বর চাইবে। যা ফেসবুক কেবল আপনার মোবাইলেই ম্যাসেজের মাধ্যমে পাঠাবে। ফলে এই প্রক্রিয়া চালু থাকলে হ্যাকার হ্যাক করেও মনে মনে বলবে, হ্যাক করেও হলো না হ্যাক!

Screenshot_11-600x260

 

এই প্রক্রিয়া চালু করতে Login notifications এর ঠিক নিচে থাকা Login Approvals ঘরে ক্লিক করুন। ব্যাস হয়ে গেলো আপনার কাজ। এখন থেকে ফেসবুক আপনার আইডিতে যেকোনো সন্দেহ জনক হ্যাকিং প্রচেষ্টার কথা আপনাকে তাৎক্ষণিক জানিয়ে দেবে মোবাইলে এসএমএস এর মাধ্যমে। এবং আপনার অনুমতি ছাড়া কেও আপনার আইডিতে প্রবেশ করতে পারবেনা।

Updated: July 9, 2014 — 3:59 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright SmartZoneBD © 2013-2016, All Rights Reserved.